বৃহস্পতিবার , আগস্ট ১৩ ২০২০
সংবাদ শিরোনাম
Home » মতামত » উদোক্তা, সেচ্ছাসেবী ও মানবিক ব্যক্তিত্বের এক অনন্য উদাহরণ আ: রহমান চৌধুরী তুহিন

উদোক্তা, সেচ্ছাসেবী ও মানবিক ব্যক্তিত্বের এক অনন্য উদাহরণ আ: রহমান চৌধুরী তুহিন

উদোক্তা, সেচ্ছাসেবী ও মানবিক ব্যক্তিত্বের এক অনন্য উদাহরণ আ: রহমান চৌধুরী তুহিন

মো: শাহাদাত হোসাইন শিমুল
” দৈনিক শিক্ষা তথ্য”- রায়পুর প্রতিনিধি-

সৃষ্টিলগ্ন থেকেই মানুষ সামাজিক দ্বায়বদ্ধতা নিয়ে জন্মে যদিও
কাগজ -কলমে ও বাস্তবে এই কথাটির যথার্থ বিশ্লেষন করা অতি সহজ কাজ নয়।

তবুও সামাজিক চেতনা থেকে কিছু ব্যক্তির পজিটিভ কর্মকান্ডগুলো আমাদের সামাজিক ও মানবিক মূল্যবোধকে জাগরিত করে।

অপরদিকে আমাদের বর্তমান সমাজ ব্যবস্থায় এক শ্রেণির লোক আছে যারা give & take বলতে হাত বদল করা বুঝে কিন্তু নিজ প্রচেস্টায় সফলতা লাভ করা ও পরের তরে নিজেকে বিলিয়ে দিয়ে যে আত্মতুষ্টি অনুভব করা যায় তা তাদের কাছে অর্বাচীন।

এমন পরিস্থিতিতে অল্প পূঁজিতে নিজ কর্মতৎপরতার মাধ্যমে ও এলাকাবাসীর সার্বিক সহযোগীতায় সামাজিক প্রতিষ্ঠান স্থাপণ ও অত্যন্ত সফলভাবে এর পরিচালনা করে রায়পুরের একজন সফল উদ্যোক্তা হিসেবে সর্বমহলে নন্দিত হলেন, রায়পুর মাতৃছায়া হাসপাতাল রায়পুর, লক্ষ্মীপুর এর বর্তমান উপ-ব্যবস্থাপনা পরিচালক-
আ: রহমান চৌধুরী তুহিন।

তার প্রচেস্টায় অত্র হাসপাতাল ও রায়পুরের বিভিন্ন অঞ্চলের রোগীদের সার্বিক সেবার মান যেমন বৃদ্ধি পেয়েছে পাশাপাশি নিজ দক্ষতার স্বীকৃতি স্বরূপ ‘বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশন’ লক্ষীপুর জেলা শাখার সাধারণ সম্পাদক পদে তিনি অধিষ্ঠিত হয়েছেন।

নিরহংকারী, প্রতিভাবান ও গুনের আকর আ: রহমান চৌধুরী তুহিন তার চলার পথকে আরো গতিশীল করেছেন স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, অসহায় মানুষের সেবা ও রায়পুর এলাকার বিস্তির্ণ জনপদের বিভিন্ন জনদূর্ভোগ, সামাজিক ও মানবিক সমস্যাগুলোকে নিজ বাহুরে আবদ্ধ করে তার যথাযথ সমাধানের মাধ্যমে।

সু-পরামর্শক ও মিষ্টিভাষী এই ব্যক্তি দিন রাত তার অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে রায়পুর ফ্রেন্ডস ফোরাম, সম্মিলিত স্বেচ্ছাসেবী সংগঠন, মানবিক ফাউন্ডেশন, রায়পুর সাংবাদিক ইউনিয়নসহ বেশ কয়েকটি সামাজিক সংগঠনগুলোর রূপকার হয়ে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

জনদূর্ভোগ লাঘবে মাঠে,ঘাঁটে, রাস্তায়, শিক্ষাঙ্গনে, মসজিদে সর্বত্র দিন-রাত তার পদচারণা।

এছাড়াও সভা, সেমিনার, অনুষ্ঠানসহ সব ধরনের সামাজিক কার্যক্রমে তিনি মানুষের কল্যানে কথা বলে যাচ্ছেন।

তুহিন চৌধুরী বর্তমান করোনাভাইরাস জনিত ভয়াবহ পরিস্থিতিতে রায়পুরের অসহায় মানুষের পাশে থেকে তাদের মাঝে প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী বিতরণ করে যাচ্ছেন। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে তার এমন কার্যক্রমগুলো সর্বমহলে বেশ সুনাম সৃষ্টি করেছে।

এর পাশাপাশি বিভিন্ন সময়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য তিনি রায়পুর পুলিশ, প্রশাসন, সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গের সাথে সমন্নয় করে মানুষের কল্যানে কাজ করে সাধারণ মানুষের হৃদয়কে জয় করে নিয়েছেন।

এমন মহৎ কাজে তার সফলতা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন,
” সফলতা বা ব্যর্থতা আমার বিবেচ্য বিষয় নয় বরং আমি নিজেকে অতিক্ষুদ্র একজন সাধারণ মানুষ বলে মনে করি। অনেক সীমাবদ্ধতার মাঝেও আমি সাধ্যমতো মানবিক কাজে নিজেকে ব্যস্ত রাখি। আর আল্লাহর সন্তুষ্টি অর্জনই আমার লক্ষ্য। তাই ভালো কাজ করে যেতে চাই”।

আ: রহমান চৌধুরী তুহিন এর চেতনায় বিশ্বাসী হয়ে ও তার ব্যক্তি, সামাজিক, মানবিক গুনাবলীকে অনুস্মরণ করে আমাদের বর্তমান তরুণ সমাজ ভালো কাজে উদ্বুদ্ধ হচ্ছে এবং আগামীতে এমন কাজের ধারা আরো বৃদ্ধি পাবে এমনটা আশা করা যায়।

যার ফলে আমাদের মধ্যে- “সকলের তরে সকলেই আমরা, প্রত্যেকেই আমরা পরের তরে”
এই মূল্যবোধ সৃষ্টি হবে এই প্রত্যাশা ব্যক্ত করছি।
সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

[রিপোর্টার- মো: শাহাদাত হোসাইন শিমুল]

আরও সংবাদ

শার্শায় বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছার ৯০তম জন্মদিন উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত 

ইকরামুল ইসলাম যশোর প্রতিনিধিঃ যশোরের শার্শা উপজেলা অডিটোরিয়াম কক্ষে সামাজিক দুরত্ব বজায় রেখে জাতীর পিতা …