সোমবার , মার্চ ৩০ ২০২০
সংবাদ শিরোনাম
Home » জাতীয় » এবার_ছুটি_মানেই_ঘুরতে_নয় #করোনাকে_অবহেলা_নয়

এবার_ছুটি_মানেই_ঘুরতে_নয় #করোনাকে_অবহেলা_নয়

আসাদ জামানঃ স্কুলগুলো পনেরো দিনের ছুটি হয়ে গেছে। ছুটি হলেই আমরা ঘুরতে যাই খুব স্বাভাবিক বিষয়। কিন্তু এবারের ছুটিটা ভিন্ন। এবার ঘুরতে নয় নিজেকে বন্দী করতেই ছুটিটা দেয়া হয়েছে। এই প্রথম কোন ছুটি উপভোগের জন্য নয় একদম ঘরবন্দী হওয়ার জন্য।

স্বাভাবিক ভাবেই শিশুদের মাথায় বিষয়টা ঢুকবে না। ছুটি মানেই একটা উচ্ছ্বাসের বিষয়। তাই ওরা আনন্দিত ছুটি পেয়ে। কিন্তু অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই আমাদের দেশের পরিস্থিতি আগামী ১৫ দিন ভয়াবহ হওয়ার সম্ভাবনা প্রবল।

ঠিক কেন?
#প্রথমত হঠাৎ করেই দেশে প্রায় এক লাখ প্রবাসীর আগমন। নাই কোন উন্নত শনাক্তকরণ ব্যবস্থা তাতেই আক্রান্ত ধারণা করা হচ্ছে তিন হাজার। সঠিক সংখ্যা আরও বেশি। আর অধিকাংশই নিজ নিজ বাড়িতে চলে গেছে। কয়ারেন্টাইনের নামে করছে তামাশা। মনে হতেই পারে এরা তো দিব্যি হাঁটছে চলছে। করোনা সময় নিয়ে অসুস্থ করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি বলে অনেকে তেমন অসুস্থ বোধও করছেন না কিন্তু যারা হাঁপানী, কাশি, ডায়াবেটিসে আক্রান্ত তাদের জন্য ভয়াবহ রুপ নিতে পারে। আর আমাদের দেশে ঘরে ঘরে এ রোগ বিদ্যমান। আর করোনা খুব দ্রুত বাতাসে ছড়ায়। রোগীর ব্যবহৃত পানির গ্লাস, কম্পিউটার, ফোন, হাত ছুলেই বিপদ হতে পারে।

#দ্বীতিয়ত প্রথমে ভাবা হচ্ছিল করোনা শীতপ্রধান দেশের জন্য ঝুকিপূর্ণ। কিন্তু এখন ত্রিশ/ চল্লিশ ডিগ্রীতেও তার অস্তিত্ব বিদ্যমান। এখন সাবধানতার বিকল্প নাই। ভয়ের কিছু নাই এই সান্ত্বনা বাক্য না ভেবে ভয় পান। আতংকিত হলেও সমস্যা নাই। কারন এ রোগে ছুটোছুটি করে দূরে পালিয়ে নয় ঘরে বসে অন্যকে নিজের থেকে দূরত্বে রাখাটা জরুরী। ঘরে স্যাভলন ও জীবানুনাশকের ব্যবহার বৃদ্ধি জরুরী। যতোটা না বের হয়ে পারা যায়। প্রয়োজনে দশ দিনের বাজার নিয়ে ঘরে ঢুকে পড়ুন।

আপডেট রাখুন নিজেকে। চোখ রাখুন খবরে, সোস্যাল মিডিয়ায়। অহেতুক টোটকা চিকিৎসা নিতে যাবেন না। রসুন, পিয়াজ আদা যদি করোনা দূর করতো তাইলে আক্রান্ত উন্নত দেশগুলো দিশেহারা হতো না। তাই চোখ রাখুন বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শে। কারণ এখনও করোনার সব লক্ষ্মণ কিংবা চিকিৎসা স্পষ্ট নয়। বাচ্চাদের করোনা কি বোঝান। খেলাধূলা বন্ধ করে ঘরে রাখুন। একদমই বের হতে দিয়েন না।

যুদ্ধটা অদেখা, অজানা শত্রুর সাথে তাই আগে তাকে বুঝতে সময় নিন। না বুঝেই প্যারাসিটামল, আদা, রসুন, গোবর কিংবা গোমুত্র নিয়া ঝাপ দেয়ার কিছু নাই। লক্ষ করলে দেখবেন করোনা ঘনবসতিপূর্ণ দেশগুলোতেই বেশি ছড়ায়। অন্যকে সচেতন করুন বার্তা দিয়ে নিজে গিয়ে নয়। হয়তো আপনি তার কাছ থেকেই নিয়ে আসবেন ভাইরাসটি।

#বিশেষ_সতর্কতা

#দোকানে চা খাওয়া বন্ধ করি। কারন একই কাপে অনেকে চা খায়।
#দোকানে রাখা ফিল্টারের সান্ত্বনা পানি পান বন্ধ করি। গ্লাস একটায় সবাই খাচ্ছি। আপনার আগে যে খেয়েছে সে সুস্থ কি?
#যেখানে সেখানে কফ থু থু ফেলা বন্ধ করি।
#হাতে গ্লাভস ব্যবহার করি। প্রয়োজনে সাথে জীবানুনাশক বহন করি।
#ধূলো ময়লা থেকে দূরে থাকি।

আসুন নিজে বাঁচি অন্যকে বাঁচাই। আর এই প্রথম আপনি কোন পরিশ্রম ছাড়া নিজেকে ঘরবন্দী
করলেই বাঁচতে পারে অনেকে।

যদি তোমায় করোনা ধরে থাকে,
তাই বলে কি দুরে থাকবো আমি।
ঠোঁট ডুবিয়ে ফরাসি চুমোই খাবো,
জীবন নয় চুমোর চেয়ে দামী…🙄🙄🙄

আনিসুল হকের মতো সাহিত্যকদের এমন মিষ্টি করোনা কবিতায় কান দিয়েন না। সাহিত্যকরা অধিকাংশ কথা নিজেরাই বিশ্বাস করে না। চুমা তো ভালো সে বিপদে বাথরুম দিয়াই বের হবে না হয়তো।
শব্দের ছন্দ জীবন বাঁচায় না সাঁজায়, আগে বাঁচুন পরে সাঁজুন।

আরও সংবাদ

নড়াইলে মাস্ক না পরার অপরাধে পেটানোর ঘটনায় পুলিশ ফাঁড়ির ইনচার্জ ও সহকারি ইনচার্জকে ক্লোজ

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধিঃ নড়াইলে মাস্ক না পরার অপরাধে এক যুবককে পেটানোর ঘটনায় দু’পুলিশ …