মঙ্গলবার , মে ২৬ ২০২০
সংবাদ শিরোনাম
Home » সারাদেশ » চট্টগ্রাম » করোনা সময়ে লক্ষ্মীপুর পৌর ৬নং ওয়ার্ড আঃলীগের কমিটি হাইজ্যাক হওয়ার অভিযোগ

করোনা সময়ে লক্ষ্মীপুর পৌর ৬নং ওয়ার্ড আঃলীগের কমিটি হাইজ্যাক হওয়ার অভিযোগ

জেলা প্রতিনিধিঃ করোনা ক্রান্তিকালেও বাংলাদেশের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের তৃণমূলে কমিটি গঠন ও ঘোষণা নিয়ে প্রতারণাসহ কমিটি হাইজ্যাক করার অভিযোগ উঠেছে। এমন ন্যাক্কারজনক নজির সৃষ্টির অভিযোগ উঠেছে লক্ষ্মীপুর পৌর আওয়ামী লীগের ভাবমূর্তি নষ্টকারী স্বার্থান্বেষী সিন্ডিকেটের বিরুদ্ধে।

জানা যায়, লক্ষ্মীপুর পৌরসভার ৬ নং ওয়ার্ড আওয়ামীলীগের সর্বশেষ পূর্ণাঙ্গ কমিটির সভাপতি ছিলেন কাউন্সিলর আবুল খায়ের স্বপন ও সাধারণ সম্পাদক ছিলেন আমজাদ হোসেন অপু। পরবর্তীতে উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা প্রতীকের বিরোধীতা করার অভিযোগে কাউন্সিলর আবুল খায়ের স্বপনের বিরুদ্ধে কোন সাংগঠনিক প্রক্রিয়ায় না গিয়ে কলমের এক খোঁচায় কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি গঠন করা হয়। যাতে আমজাদ হোসেন অপু আহ্বায়ক,ওমর আল ফারুক মানিক, মাহফুজুর রহমান সোহেল ও মাকছুূদ পাটোয়ারীসহ ৬ জনকে যুগ্ম আহ্বায়ক করা হয়। ২০১৯ সালের মাঝামাঝিতে লক্ষ্মীপুর পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে সম্মেলন হলেও পৌর ৬ নং ওয়ার্ডে সম্মেলন হয় নাই। সম্মেলন না হওয়ায় ওয়ার্ড আহ্বায়ক কমিটি পৌর আওয়ামীলীগের সাথে সমন্বয় করে তাদের দায়িত্ব পালন করে আসছে। সম্প্রতি করোনা ক্রান্তিকালে ত্রাণ বিতরণকে উপলক্ষ্য করে পৌর ৬ নং ওয়ার্ডের সভাপতি হিসেবে কামরুল ইসলাম ও সাধারণ সম্পাদক হিসেবে মিরাজ হোসেন নিজেদের ফেইসবুক আইডি থেকে ত্রাণ বিতরণ করছে বলে পোস্ট দিলে বিতর্ক প্রকাশ্যে চলে আসে। এমন বিতর্কের মধ্যেই লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগ সভাপতির ব্যক্তিগত ফেইসবুক আইডি থেকেও এমন পোস্ট দেওয়া হয়। তখন সাংবাদিকরা পৌরসভা আওয়ামী লীগ সভাপতি এবং বিগত এক যুগ স্বচ্ছতা ও সততার সাথে দায়িত্ব পালন করা ইসমাইল হোসেন চৌধুরীর বক্তব্য জানতে চাইলে তিনি বলেন, পৌর ৬ নং ওয়ার্ড আওয়ামীলীগের কোনো কমিটি অনুমোদন দেওয়া হয় নাই। করোনা পরবর্তী সম্মেলনের পর কমিটি হবে। পৌর আওয়ামী লীগ সভাপতির বক্তব্যের পর পরই জেলা আওয়ামী লীগ সভাপতির আইডি থেকে উক্ত পোস্ট ভুয়া ও তা বডিগার্ডের প্রতারণা হিসেবে ডিলেটও করা হয়। এরই মধ্যে ফেইসবুকে ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের কমিটি গঠন ও প্রকাশ নিয়ে ক্ষোভ প্রকাশ করতে থাকে মুজিববর্ষকে স্বাগত জানিয়ে পোস্টার ও ব্যনার দেওয়া এবং বিজয় দিবস ও একুশে ফেব্রুয়ারীতে আহ্বায়ক কমিটির পক্ষে পুস্পস্তবক দেওয়া আহ্বায়ক ও দুই যুগ্ম আহ্বায়কবৃন্দ। করোনা ক্রান্তিকালে পৌর ৬ নং ওয়ার্ডের দলীয় ত্রাণ কমিটির আহ্বায়ক আমজাদ হোসেন অপু তার ফেইসবুক আইডিতে ৬ নং ওয়ার্ড আওয়ামীলীগের কমিটি গঠন কেন্দ্রীক কোন প্রতারণামূলক গুজবে কান না দেওয়ার আহ্বান জানান। যুগ্ম আহ্বায়ক ওমর আল ফারুক মানিক করোনা সময়ে কমিটি কেন্দ্রীক কোন ষড়যন্ত্র বরদাস্ত করা হবে না বলে হুশিয়ারী দিয়ে ফেইসবুকে পোস্ট দিয়েছেন। আরেক যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান সোহেল পিছনের দরজা দিয়ে বঙ্গবন্ধুর আদর্শের সংগঠন নিয়ে কাউকে খেলতে দেওয়া হবে না বলে সতর্ক করে পোস্ট দিয়েছেন। কমিটি গঠন ও ঘোষণা নিয়ে পরস্পর বিরোধী বক্তব্য চলার সময়ে নীরব থাকা পৌর আওয়ামী লীগ (ভারপ্রাপ্ত) সাধারণ সম্পাদক একটি অনলাইন মাধ্যমে ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিরাজের ন্যায় অন্যদের ত্রাণ বিতরনে এগিয়ে আসার বক্তব্য দেওয়ার পর কমিটি কেন্দ্রীক সকল নাটকের নাট্যকার হিসেবে সামনে চলে আসে এ্যাড. জহির উদ্দীন বাবরের নাম।
অপরদিকে ৬ নং ওয়ার্ড এর এক প্রবীণ এক আওয়ামী লীগ নেতা আক্ষেপ করে বলেন, পৌরসভার রাজনীতির নাভি হচ্ছে ৬ নং ওয়ার্ড। এই ওয়ার্ডে দলকে নেতৃত্ব দেওয়ার জন্য যদি জেলার বাইরে চাকুরী করা (কামরুল পল্লী বিদ্যুতে কর্মরত আর মিরাজ সিমেন্ট কোম্পানীতে কর্মরত) দুইজনকে দায়িত্ব দেওয়ার চিন্তা করা হয়, তাহলে দল কি আসলে দলের জায়গায় থাকে?
জেলা আওয়ামী লীগ সভাপতির ফেইসবুক পোস্ট ডিলেট ও পৌর আওয়ামী লীগ সভাপতির কমিটি গঠন না করার দাবীর পরেও আহ্বায়ক কমিটি বাদ দিয়ে ওয়ার্ড সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে দুইজনকে স্বীকৃতি প্রসঙ্গে এ্যাড. জহির উদ্দিন বাবরকে তার ব্যবহৃত ফোন নাম্বারে একাধিকবার ফোন ও ক্ষুধে বার্তা পাঠানো হলেও প্রতিউত্তর না দেওয়ায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয় নাই। এদিকে ঈদুল ফিতর পরবর্তী ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের কমিটি কেন্দ্রীক বিশৃংখলা পুরো পৌরসভায় ছড়িয়ে পড়ে দলের চেইন অব কমান্ড বিনষ্ট হওয়ার আশংকাও করছেন কেউ কেউ। অবিলম্বে বিষয়টির দলীয় গঠনতন্ত্র কেন্দ্রীক সুরাহা করার জন্য জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের হস্তক্ষেপ কামনা করছেন সচেতন মহল।

আরও সংবাদ

কিনাকাটা না করে অসহায়দের’কে ঈদ উপহার দিচ্ছেন ববি সূফী

নিজস্ব প্রতিবেদকঃ মহামারি করোনা সংকট মূহুর্তে লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক জাফর ইকবাল ববি …