সোমবার , মে ২৫ ২০২০
সংবাদ শিরোনাম
Home » জাতীয় » করোনার মধ্যে নতুন দুর্যোগ উম্পুন

করোনার মধ্যে নতুন দুর্যোগ উম্পুন

রিপোর্টার, রাজিব হাসানঃ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় “আম্ফান”(থাই “উম্পুন”) কিছুটা উত্তর দিকে অগ্রসর হয়ে আরো শক্তিশালী হয়ে ক্যাটেগরি ১(১১৮কিমি/ঘ+) মাত্রার শক্তিশালী ঘূর্নিঝড়ে পরিনত হয়েছে এবং ওই একই এলাকায় অবস্থান করছে!

এর কেন্দ্রের ৫০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে বাতাসের একটানা গড় গতিবেগ ১২০কিমি/ঘন্টা যা দমকা হাওয়া সহ ১৪৫ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এটি বর্তমান অবস্থান থেকে প্রথমে উত্তর ও পরবর্তীতে উত্তর পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

অনুকূল পরিবেশ থাকায় এটি আগামী ১২-২৪ ঘন্টার মধ্যে ক্যাটেগরি ২(১৫৩কিমি/ঘন্টা+) মাত্রার শক্তিশালী ঘূর্ণিঝড় এ পরিনত হতে পারে। এবং ২৪-৩৬ ঘন্টার মধ্যে ক্যাটেগরি ৩(১৭৭কিমি/ঘন্টা+) ও ১৯ তারিখে ক্যাটেগরি ৪(২০৮কিমি/ঘন্টা+) মাত্রার প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় এ পরিনত হতে পারে। তারপর ১৯-২০ মে অনূকূল পরিবেশ থাকায় এর শক্তি বজায় রাখতে পারে অথবা উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে আরো শক্তি বৃদ্ধি করে ক্যাটেগরি ৫(২৫২কিমি/ঘন্টা+) বা সুপার সাইক্লোন এ পরিনত হওয়ার সম্ভাবনা এড়ানো যায়না।

প্রাথমিকভাবে, ঊরিষ্যা থেকে বাংলাদেশের বরিশাল পর্যন্ত সকল উপকূল এই সিস্টেম এর প্রধান ঝুঁকিতে আছে। তবে বেশি সম্ভব এটি পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল ২০-২১ মে তারিখের মধ্যে অতিক্রম করতে পারে। এর বিপদজনক বাতাসের ব্যাসার্ধ ৩৫০কিমি+ হওয়ায় ঊরিষ্যা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সকল উপকূল ক্ষতির সম্মুখীন হতে পারে।

বাংলাদেশে এ সম্ভাব্য ঝুঁকি থাকায় দক্ষিনাঞ্চল এর বাসিন্দারা এখনই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করুন। তবে ১৯ তারিখ পর্যন্ত দেশে স্বাভাবিক পরিস্থিতি বজায় থাকতে পারে এবং মেঘের পরিমাণ বাড়তে পারে।

গভীর সাগরে দীর্ঘদিনের সকল সফর বাতিল করা উচিৎ ২২ তারিখ পর্যন্ত। যারা সাগরে আছেন তারা এখনি উপকূলে ফিরে আসুন। এবং আগে থেকেই সম্ভাব্য ক্ষতি এড়াতে কৃষি সম্পদ যত তারাতাড়ি সম্ভব সংরক্ষণ করুন। উপকূলবর্তী মাছ চাষিদের ১৯ তারিখ এর মধ্যে মাছ সংগ্রহ করার জন্য অনুরোধ করা হলো।

বাংলাদেশে আবহাওয়া অধিদপ্তর কতৃক ৪নং হুশিয়ারি সংকেত চলছে। সম্পূর্ণ মে মাস জুড়ে বিরতি দিয়ে দিয়ে দেশে বিক্ষিপ্তভাবে সল্পস্থায়ী ঝড়সহ বজ্রবৃষ্টি চলতে পারে। এবং ১৯-২২ মে দেশের অধিকাংশ এলাকা মেঘাচ্ছন্ন ও অনেক এলাকা টানা হালকা/মাঝারী বৃষ্টি ও সাময়িক ভারী বৃষ্টির সম্মুখীন হতে পারে।

আরও সংবাদ

কিনাকাটা না করে অসহায়দের’কে ঈদ উপহার দিচ্ছেন ববি সূফী

নিজস্ব প্রতিবেদকঃ মহামারি করোনা সংকট মূহুর্তে লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক জাফর ইকবাল ববি …