শনিবার , অক্টোবর ৩১ ২০২০
সংবাদ শিরোনাম
Home » আন্তর্জাতিক » কলাপাড়ার সন্তান গীতিকার মোস্তফা আনোয়ার স্বপনের কলকাতার ‘শারদীয় সঙ্গীতাঞ্জলী’ অ্যালবাম’র মোড়ক উন্মোচন 

কলাপাড়ার সন্তান গীতিকার মোস্তফা আনোয়ার স্বপনের কলকাতার ‘শারদীয় সঙ্গীতাঞ্জলী’ অ্যালবাম’র মোড়ক উন্মোচন 

মোয়াজ্জেম হোসেন, পটুয়াখালী প্রতিনিধিঃ
পাঁচটি নতুন মৌলিক বাংলাগান নিয়ে ‘শারদীয় সঙ্গীতাঞ্জলী’ নামের অ্যালবামটির আজ ভারত, বাংলাদেশ, পর্তুগাল ও কানাডাসহ নানান দেশে  কোভিডের কারণে অনাড়ম্বর ভার্চুয়াল মোড়ক উন্মোচন অনুষ্ঠানের মাধ্যমে শুক্রবার (১৫ অক্টোবর) রাত ৮ টায় অনলাইনে একযোগে প্রকাশিত হয়েছে।
বাংলাদেশের পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার সন্তান – বর্তমানে উচ্চশিক্ষার্থে পর্তুগাল প্রবাসী, স্বনামধন্য কবি, সঙ্গীতজ্ঞ ও বিজ্ঞানী মোস্তফা আনোয়ার স্বপন ভারতের কলকাতার খ্যাতনামা সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান কৃষ্টি ক্রিয়েশনস কর্তৃক প্রকাশিত ও নীল অপরাজিতা প্রযোজিত অ্যালবামের সবগুলো গানের গীতিকার।
পাঁচটি ভিন্ন স্বাদের ভক্তিমূলক, ঠুমরী, গজল ও কাব্যগীতিগুলোর সুরারোপ করেছেন ভারতের খ্যাতনামা সংগীত ঐতিহ্যের ধারক সংগীতাচার্য ও সংগীতনায়ক নন্দলাল অধিকারী এবং উপমহাদেশের ঠুমরী ও গজল সম্রাজ্ঞী বেগম আখতারের আশীর্বাদধন্যা শিষ্যা বিদূষী শ্রীমতি রাখী অধিকারী। গানগুলোতে কণ্ঠ দিয়েছেন কোলকাতার সংগীত রিসার্চ একাডেমির যশস্বী সংগীত গুরু ও মহারাষ্ট্রের উচ্চাংগ সংগীতশিল্পী শ্রী ওমকার দাদারকার, সংগীতশিল্পী শ্রীমতি শ্রীপর্ণা মজুমদার এবং বিদূষী রাখী অধিকারী। উল্লেখ্য যে, এই আ্যলবামের মাধ্যমে বাংলা গানে অভিষেক হলো মহারাষ্ট্রের প্রথিতযশা তরুণ প্রতিভাবান সংগীতজ্ঞ ওমকার দাদারকারের।
প্রকাশনা উৎসবে পর্তুগালের রাজধানী লিসবন থেকে গীতিকার ছাড়াও অংশগ্রহণ করেন ভারত থেকে সুরকার ও শিল্পীগণ, অ্যালবামের সংগীত পরিচালক, সামগ্রিক সমন্বয়কারী প্রখ্যাত তবলা নেওয়াজ পণ্ডিত সঞ্চয় অধিকারী, সংগীতায়োজক শ্রী অনির্বান চক্রবর্তী ও অন্যান্য কলাকুশলীবৃন্দ। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত থেকে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন ও সংগীত পরিবেশন করেন বাংলাদেশের ঢাকা থেকে সারাফ তাসনীম তটিনী ও সাহিবা তাসনিয়া তনুশ্রী, বাংলাদেশে কেমিক্যাল মেট্রোলজি বিষয়ের পথিকৃৎ আন্তর্জাতিক খ্যাতিমান বিজ্ঞানী ও বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস (বিআরআইসিএম) এর প্রতিষ্ঠাতা পরিচালক ড. মালা খান, বরিশাল অঞ্চলের মাধ্যমিক শিক্ষক আইসিটি অ্যাস্বাসেডর মো. শাখাওয়াত হোসেন  এবং পটুয়াখালী সদরের সহকারী উপজেলা শিক্ষা অফিসার, পিয়ানো মাস্টার, ট্রেইনার ও লেখক শওকত আলী খান হিরণ।
অনুষ্ঠানে সুরকার সংগীতাচার্য্য নন্দলাল অধিকারী বলেন, এমন অসাধারণ বাণী পেয়ে আমার হৃদয়ে সুরের জোয়ার এসেছিলো তাই এমন সুর করতে পেরেছি। তিনি আরও বলেন, ভারতের অসংখ্য শ্রোতা বিদগ্ধজনের মতে এবং তাঁর মতে এমন অসাধারণ বাণীসম্মত সংগীত অমর সৃষ্টিরূপেই বিবেচিত হবে। ইতোমধ্যেই ভারতের সুধীজনদের মাঝে এই অ্যালবামটি শারদীয় পুঁজায় ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছে।
শিল্পী ওমকার দাদারকার বলেন, এই প্রথম বাংলা গানে কণ্ঠ দিয়ে খুবই ভালো লাগছে, ভবিষ্যতে আরও কাজ করার ইচ্ছে আছে। ড.মালা খান বলেন, এমন একটি প্রশংসনীয় ও মহতী উদ্যোগের সাফল্য এসেছে সকলের আন্তরিক ও নিরলস প্রয়াসের কারণেই এবং এইরকম সৃষ্টিশীল কাজকে মানুষের কাছে ব্যপকভাবে পৌঁছে দেয়া প্রয়োজন। তিনি বাংলাদেশের ও বিষেশতঃ পরিবারের পক্ষ থেকে এই অ্যালবামের সাথে জড়িত সবাইকে হৃার্দ্যিক কৃতজ্ঞতা, অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন। বাংলা গানের মুকুটে আজ একটি নতুন পালক সংযোজিত হয়েছে বলে মন্তব্য করেন শওকত আলী খান হিরণ।
শেয়ার করুন

আরও সংবাদ

মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে তিন কিলোমিটার জুড়ে বিক্ষোভ মিছিল

বরগুনা প্রতিনিধিঃ ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে কটাক্ষ করে ব্যঙ্গচিত্র প্রদর্শনীর প্রতিবাদে বরগুনার তালতলীতে বিক্ষোভ …