1. [email protected] : Gk Russel : Gk Russel
  2. [email protected] : Nazrul Islam : Nazrul Islam
  3. [email protected] : pbangladesh :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১১:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সিরাজগঞ্জ উল্লাপাড়ায় ইউপি সদস্যর ডাব চুরি” আলোচনা সমালোচনার ঝড় বীর মুক্তিযোদ্ধা সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ ইসহাক এর দাফন সম্পন্ন শুভ জন্মদিন শ্যামনগরে শিক্ষার্থীকে ধর্ষনের অভিযোগে আটক ১; শিক্ষার্থীর চিকিৎসার দায়িত্ব নিলেন ওসি শ্রীপুরে আদ দাওয়াহ ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে ইসলামী প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত দেশবাসীকে নবর্বষের শুভেচ্ছা জানিয়েছেন-আইয়ুব আলী ফাহিম নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ প্রেস ক্লাব পরশুরাম থানা মহানগর এর আহবায়ক পটিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত নেতা-কর্মীদের উজ্জীবিত করতে ঈদুল ফিতরে সৌজন্যে সাক্ষাৎ আমতলীতে চেয়ারম্যান প্রার্থীর সমর্থককে ছুরিকাঘাতে হত্যার ঘটনায় গ্রেপ্তার -৫

কলাপাড়ায় এডাপটেশন ক্লিনিক ইন বাংলাদেশ’ প্রকল্প অবহিতকরণ কর্মশালা

সংবাদদাতা :
  • আপডেটের সময় : মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩
  • ৬৪ বার দেখা হয়েছে

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি।। পটুয়াখালীর কলাপাড়ায় ‘ব্রাক এডাপটেশন ক্লিনিক ইন বাংলাদেশ’ প্রকল্প অবহিতকরন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার(১০ অক্টোবর) সকাল ১০টায় উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচির আওতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়। উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ কৌশিক আহমেদ’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম রাকিবুল আহসান। ব্র্যাক জেলা সমন্বয়কারী মো. নেফাস উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক জলবায়ু পরিবর্তন কর্মসূচির প্রধান আবু সাদাত মনিরুজ্জামান খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা এ আর এম সাইফুল্লাহ, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা, উপজেলা বন কর্মকর্তা মোঃ মনিরুল হক, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ  আবদুল্লাহ আল মামুন এবং কলাপাড়া প্রেসক্লাব সভাপতি মোঃ হুমায়ুন কবির। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, ব্র্যাক ব্যাংক লিমিটেডের প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, সাংবাদিক, ব্র্যাক উপকারভোগী কৃষক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ব্র্যাক জলবায়ু পরিবর্তন কর্মসূচির প্রধান আবু সাদাত মনিরুজ্জামান খান বলেন, ব্র্যাক এডাপটেশন ক্লিনিক থেকে মানুষ এসে জলবায়ু পরিবর্তনের সঙ্গে কীভাবে খাপ খাইয়ে চলতে হবে তা শিখতে পারবে। এডাপটেশন ক্লিনিক জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় একটি কৃষি সহায়তা কেন্দ্র, যেখানে কৃষক এক জায়গাতেই সামগ্রিক কৃষি বিষয়ক তথ্য পাবেন। সরকারি তথ্য বাতায়ন থেকে তথ্য নিয়ে সহজ ভাষায় কৃষকদের বিভিন্ন ধরনের সহয়োপযোগী তথ্য দেওয়া হয়। কৃষকের মুখে হাসি ফোটানোই আমাদের উদ্দেশ্য। আমরা পরিবেশ, প্রকৃতি ও জলবায়ু নিয়ে সমস্যার সমাধাণ দেওয়ার চেষ্টা করে যাচ্ছি।

কর্মশালায় প্রকল্পটির বিস্তারিত তুলে ধরেন ব্র্যাক জলবায়ু পরিবর্তন কর্মসূচির সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার তৌসিফ আহমদ কোরেশী। তিনি বলেন, এটি জলবায়ু-বিপদাপন্ন কৃষকদের সক্ষমতা বৃদ্ধি করার জন্য একটি ওয়ান-স্টপ/নিরবিচ্ছিন্ন কৃষি সহায়তা কেন্দ্র। এডাপটেশন ক্লিনিকের মূল উদ্দেশ্য কৃষির উৎপাদন বজায় রাখতে কোনো জমি কোনো ঋতুতেই পতিত থাকবে না। এই কৃষি সহায়তা কেন্দ্র বিভিন্ন ফসলের আধুনিক চাষ, সঠিক সার ও সেচ ব্যবস্থাপনা, কৃষি প্রযুক্তি সম্পর্কে পরামর্শ প্রদান করে।

জলবায়ু-সহিষ্ণু কৃষিকে গুরুত্বারোপ করে প্রধান অতিথি কলাপাড়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস. এম. রাকিবুল আহসান বলেন, এলাকার মানুষের উন্নয়নের জন্য জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে কৃষির উন্নয়ন করতে হবে। এজন্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সকলকে একযোগে কাজ করতে হবে।

কর্মশালার সভাপতি সহকারী কমিশনার (ভূমি) জনাব কৌশিক আহমেদ বলেন, এডাপটেশন ক্লিনিকের মাধ্যমে কৃষক সমাজ এখন কলাপাড়া উপযোগী ফসল সম্পর্কে জানতে পারছে। বীজ সহায়তা পাচ্ছে। ব্র্যাক সরকারি খাস পুকুর লিজ নিয়ে চাষাবাদের আওতায় আনতে পারলে এলাকার কৃষকরা উপকৃত হবেন।

কর্মশালায় বিশেষ অতিথি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ  আবদুল্লাহ আল মামুন জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৩টি খাত-ধান, মাছ ও পশুপালনে গুরুত্ব দিতে বলেন। তিনি প্রতি ইঞ্চি জমিকে কৃষিকাজে যথাযথভাবে ব্যবহার করার পরামর্শ দেন।

উল্লেখ্য ব্র্যাক ব্যাংক লিমিটেড’র সহযোগিতায় প্রকল্পটি ২০২৩ সালের আগস্ট থেকে পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার মহিপুর, নীলগঞ্জ, লতাচাপলি ও চাকামাইয়া ইউনিয়নে কাজ করছে। এই প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে কৃষির উৎপাদন বজায় রাখতে কোনো আবাদযোগ্য জমি কোনো ঋতুতেই পতিত থাকবে না। প্রেক্ষাপট অনুযায়ী জলবায়ু-স্মার্ট কৃষি অনুশীলন ও প্রযুক্তি সহায়তা দেওয়া হবে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২৮
  • ১২:০৩
  • ৪:৩০
  • ৬:২২
  • ৭:৩৭
  • ৫:৪১
শিক্ষা তথ্য পত্রিকার কোন লেখা, ছবি বা ভিডিও কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সাইবার প্লানেট বিডি