1. [email protected] : b.m. altajimul : b.m. altajimul
  2. [email protected] : Gk Russel : Gk Russel
  3. [email protected] : Nazrul Islam : Nazrul Islam
  4. [email protected] : Md Salim Reja : Md Salim Reja
  5. [email protected] : Kamrul islam rimon : Kamrul islam rimon
  6. [email protected] : Torik Hossain Bappy : Torik Hossain Bappy
ডেসটিনির কার্য্যক্রমকে দেশের শীর্ষ রাজনৈতিক ও সুশীল সমাজসহ সবাই প্রশংসা করেছেন - শিক্ষা তথ্য
শনিবার, ২০ জুলাই ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শাহজাদপুরে কোটা বিরোধী আন্দোলনের প্রতিবাদে মুক্তিযোদ্ধারা মাঠে নামলেন এই প্রথম জানালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচন থেকে সরে যেতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন করোনাভাইরাসে আক্রান্ত লক্ষ্মীপুরে কিশোর গ্যাংয়ের হামলায় শিক্ষকের ছেলে আহত পাগলায় রাধাগোবিন্দ মন্দিরের দেবোত্তর সম্পত্তি রক্ষার্থে মানববন্ধন পটিয়ায় এরশাদের মৃত্যু বার্ষিকী আলোচনা সমাবেশে- নুরুল ইসলাম কমিশনার এরশাদ ছিলেন উন্নয়নের রুপকার  রাজধানীসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা আগামীকাল রাউজানে ১ লাখ ৮০ হাজার চারা রোপন করা হবে জাবিতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ চলছে

ডেসটিনির কার্য্যক্রমকে দেশের শীর্ষ রাজনৈতিক ও সুশীল সমাজসহ সবাই প্রশংসা করেছেন

সংবাদদাতা :
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪
  • ২৫ বার দেখা হয়েছে

নজির আহম্মদ,নিজস্ব প্রতিনিধিঃদেশের রাজনৈতিক দলগুলির শীর্ষ নেতারা বা ক্ষমতাসীন সব সরকারের মন্ত্রী, এম,পি, সুশীল সমাজ, অর্থনীতিবীদ, সমাজসেবক সহ শিক্ষিত ব্যক্তিরা ডেসটিনির কার্য্যক্রমকে ভূয়সী প্রশংসা করেছেন। যা বিভিন্ন পত্র পত্রিকা বা ইলেট্রনিক্স মিডিয়ার ভিডিও ফুটেজ গুলি দেখলে প্রমান মিলবে। অথচ রাতারাতি কোন প্রকার তদন্ত ছাড়াই ডেসটিনির কার্য্যক্রম বা এম,এল,এম পদ্ধতিকে প্রতারণার ধূঁয়ো তুলে একটি বিশেষ মহল প্রচারে নামে। ডেসটিনির বিরুদ্ধে মিথ্যা ও মনগড়া প্রতিবেদন পত্রিকায় প্রকাশ করে অর্থ পাচারের নাটক সাজানো হয় । ফলে এম,এল,এম পদ্ধতি হয়ে যায় ওদের কাছে প্রতারণা ব্যবসা। অথচ প্রচলিত পণ্য বিপনন ব্যবস্থা বা সরাসারি বিপনন বা এম,এল,এম ব্যবসা মধ্যে পার্থক্য কি তা যাচাই বাছাই না করে মনগড়া বা রূপ কথা গল্প সাজিয়ে সাধারন জনগনকে বিভ্রান্তির মধ্যে ফেলে দেয়া হয়।

এতে করে ক্ষতিগ্রস্থ সহ বেকার হয়ে পড়ে ডেসটিনির ৪৫ লাখ ডিষ্ট্রিবিউটর সহ এর সাথে জড়িত দেশের প্রায় ৩ কোটি মানুষ। অনুসন্ধানে আরো জানা যায়, প্রচলিত পণ্য বিপনন ব্যবস্থা হলো একজন ডিষ্ট্রিবিউটর হলেন, সেই ব্যক্তি যিনি পণ্য প্রস্তুতকারক/ আমদানীকারক এর নিকট বৃহৎ অংকের টাকা জমা রেখে কোন নিদিষ্ট পণ্য বা পণ্য সমূহ নির্ধারিত মূল্যে বা কমিশনে একক ভাবে ক্রয় করে তার পরিবহন ব্যয় ও গুদামজাত করন ব্যয় সহ মোট ব্যয়ের উপর নিজস্ব লাভ রেখে পাইকারী বিক্রেতাদের নিকট একক বিক্রির অধিকার অর্জন করেন। একইভাবে প্রস্তুতকারক/ আমদানীকারক এর নিকট বৃহৎ অংকের টাকা জমা রাখা, পণ্যের মূল্য, পণ্যের পরিবহন ব্যয়, গুদামজাত করন ব্যয়, প্রয়োজনীয় লোকবল সহ অফিস পরিচালনা ব্যয়, যা মোট পরিমান দাঁড়াই বহু লক্ষ টাকায় এবং বিপনণ পণ্যের উপর এই অতিরিক্ত ব্যয়ভার চাপানো হয়। আবার পাইকারী বিক্রেতাগন ডিষ্ট্রিবিউটরদের নিকট থেকে বেশী পরিমান পণ্য কিনে গুদামজাত করে খুচরা বিক্রেতাদের নিকট বিক্রয় করেন আবার খুচরা বিক্রেতাগন ভোক্তার নিকট বিক্রয় করে থাকেন। উভয় ক্ষেত্রেই পণ্যের মজুত গড়ে তোলা, গুদাম ও দোকান স্থাপন ইত্যাদিতে প্রচুর অর্থ বিনিয়োগ করতে হয়। অন্যদিকে সরাসরি বিপনন বা এম,এল,এম ব্যবস্থা হচ্ছে ডিষ্ট্রিবিউটরগন উৎপাদন/আমদানীকারক কোম্পানীর কর্তৃক একটি নির্ধারিত পয়েন্ট ভ্যালুর পন্য (ডেসটিনি-২০০০লিঃ এর ক্ষেত্রে ইহা ৫০০ পয়েন্ট) ক্রয় করে ক্রেতা (পুরুষ বা মহিলা) ১৮ বৎসর বা তার বেশী বয়স্ক হন এবং যদি তিনি ডিষ্ট্রিবিউটর পদটির সুযোগ গ্রহন করতে আগ্রহী হন তা’হলে কোম্পানীর সাথে চুক্তিবদ্ধ হয়ে এবং কোম্পানীর নিকট হতে নির্ধারিত টেনিং গ্রহন করে তিনি ডিষ্ট্রিবিউটর পদ লাভ করবেন যার অর্থ হল তিনি অন্য ক্রেতার নিকট কোম্পানীর পণ্য বিক্রয় করার অধিকার অর্জনের এবং কোম্পানী প্রদত্ত বিক্রয় কমিশন অর্জনের অধিকার লাভ করবেন। পরবর্তীতে নতুন নতুন ক্রেতার নিকট পূর্ণ সময় কর্ম সংস্থানের সুযোগ লাভ করতে পারেন।

ডিষ্ট্রিবিটরদের নিজস্ব বিনিয়োগ বলতে বলা হয়েছে নির্ধারিত পয়েন্ট ভ্যালুর পণ্য ক্রয় বাবদ ব্যয়, যা ডেসটিনি-২০০০লিঃ এর ক্ষেত্রে ইহা পণ্যের উপর নির্ভর করে ৫,০০০ টাকা হতে ১০,০০০ টাকা পর্যন্ত। তবে অধিক মূল্যের পণ্যের ক্ষেত্রে এই বিনিয়োগটা অনুরূপ পণ্যের বাজার মূল্যের কাছাকাছি। যেহেতু পরবর্তী পর্য্যায়ে বিক্রীত পণ্য সরাসরি কোম্পানীর নির্ধারিত আউটলেট থেকে ডেলিভারী হয়ে থাকে, পরিবেশক মহোদয়কে পরিবহন বা গুদামজাত করন বা অফিস পরিচালনা খাতে কোন ব্যয় করতে হয় না। যা পাইকারী বা খুচরা বিক্রেতার ক্ষেত্রেও প্রযোজ্য নয় অথচ ডেসটিনির স্বচ্ছ বিপনন ব্যবস্থাকে ভিন্নখাতে নিতে ষড়যন্ত্র চালায় একটি স্বার্থান্বেষীমহল।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০০
  • ১২:০৮
  • ৪:৪৩
  • ৬:৫১
  • ৮:১৪
  • ৫:২২
শিক্ষা তথ্য পত্রিকার কোন লেখা, ছবি বা ভিডিও কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সাইবার প্লানেট বিডি