শিক্ষা তথ্য

না’গঞ্জে শুক্কুর মাহমুদ’র মৃত্যুবার্ষিকীতে মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে স্মরণসভা

নিজস্ব প্রতিনিধিঃ জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি মরহুম আলহাজ্ব শুক্কুর মাহমুদ’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২ ফেব্রুয়ারী) বিকেলে ২নং রেল গেইটস্থ নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, ফতুল্লা থানা আঞ্চলিক শাখার আয়োজনে অনুষ্ঠিত স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির আইন ও দর কষাকষি বিষয়ক সম্পাদক ও বন্দর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজিম উদ্দিন প্রধান।

এসময় প্রধান অতিথির বক্তব্যে বলেন, আলহাজ্ব শুক্কুর মাহমুদ শ্রমিক বান্ধব নেতা ছিলেন। সারাটি জীবন তিনি শ্রমিকদের কল্যাণে কাজ করেছেন। তিনি কখনো নিজের জন্য ভাবেননি। যদি ভাবতেন তাহলে অনেক কিছুই করতে পারতেন। আজকে তিনি আমাদের মাঝে নেই, আল্লাহ তাকে বেহেশতবাসী করুন। তার অনুপস্থিতিতে আমাদের মুরুব্বী হচ্ছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ শামীম ওসমান। তিনি বলেছেন, শ্রমিকদের ব্যাপারে কোন ছাড় নয়। তাদের জন্য যা ভালো সেটাই করতে হবে।

মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, ফতুল্লা থানা আঞ্চলিক কমিটির সভাপতি হাজী মোঃ রকমত উল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণসভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশেন নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক মোঃ সবুজ শিকদার।

সভাপতির বক্তব্যে রকমত উল্লাহ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের মাটি ও মানুষের কথা বলেছেন। তিনি ছিলেন শোষিতের পক্ষে। শ্রমিকদের ন্যায্য দাবীর পক্ষে তিনি সবসময় কথা বলেছেন। তিনি চেয়েছিলেন একটি শোষনমুক্ত সমাজ যেখানে, মালিক ও শ্রমিক এক হয়ে দেশকে উন্নয়নের শিখড়ে নিয়ে যাবে। বঙ্গবন্ধু’র আদর্শের সৈনিক ছিলেন শ্রমিক লীগের সাবেক সভাপতি মরহুম শুক্কুর মাহমুদ। তিনি কখনো নিজের কথা চিন্তা করেননি। যদি করতেন তাহলে সরকারী চাকরী থাকাকালীন তিনি পদোন্নতি নিতে পারতেন। কিন্তু তিনি তা না করে শ্রমিকদের স্বার্থের কথা চিন্তা করে সবসময় শ্রমিকদের পক্ষ নিয়ে কাজ করেছেন। আজকে তিনি আমাদের মাঝে নেই কিন্তু রয়ে গেছে তার স্মৃতি। তার আদর্শের পথ ধরেই আমরা শ্রমজীবী মানুষের কল্যাণে কাজ করতে চাই।

স্মরণসভায় মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ফতুল্লা থানা আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক হেলানা খাতুন’র সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, জাতীয় শ্রমিক লীগ নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক মাইনউদ্দিন বাবুল, মহানগরের সাধারণ সম্পাদক কামরুল হাসান মুন্না, নারায়ণগঞ্জ জেলার সহ-সভাপতি মোঃ মোজাম্মেল হক, বাংলাদেশ নৌ-যান শ্রমিক ও কর্মচারী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সভাপতি মোঃ শাহআলম, মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন জেলার সভাপতি মোঃ জুয়েল প্রধান, মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সহ-সভাপতি মোঃ লিয়াকত আলী, নারায়ণগঞ্জ দর্জি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মোঃ ইকবাল হোসেন, সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি কাজী গোলাম কবীর।

স্মরণসভায় আরও উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা ও মহানগর শাখার বিভিন্ন শ্রমিক ও কর্মচারী সংগঠন সহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীবৃন্দ।

শেয়ার করুন