1. [email protected] : Gk Russel : Gk Russel
  2. [email protected] : Nazrul Islam : Nazrul Islam
  3. [email protected] : pbangladesh :
নারায়ণগঞ্জ স্বেচ্ছোসবেক নয়ি প্যালেয়িটিভ কয়োর বষিয় মুক্ত আলোচনার আসর অনুষ্ঠতি - শিক্ষা তথ্য
সোমবার, ২৭ মে ২০২৪, ০১:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সাংবাদিক রেজাউল করিমের ভাগিনা জুনাইদ আহসান’র শুভ জন্মদিন রূপগঞ্জের বিস্মিল্লাহ আড়তদারদের ভয়ভীতি ও জিম্মি করে দুই কোটি টাকা চাঁদা আদায়ের প্রতিবাদে মানববন্ধন বিক্ষোভ পলাশীকুড়া জনতা উচ্চ বিদ্যালয়ে একটি স্বাস্থ্য মেলার উপর শিক্ষামূলক এবং ইন্টারেক্টিভ ইভেন্ট এমপি আনার হত্যা: কলকাতা গেল ডিবির প্রতিনিধি দল জুলাই মাসেই হবে ১৮ তম নিবন্ধনের লিখিত পরীক্ষা ১৮ জুন তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু শান্তিরক্ষী নিয়ে ডয়চে ভেলের প্রতিবেদন পক্ষপাতমূলক: আইএসপিআর ওকন্যারা হযরত ওমর ফারুক (রা.) জামে মসজিদে সৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রা.) ওরশ শরীফ অনুষ্ঠিত শ্রীপুরে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান রাজনকে গণসংবর্ধনা প্রদান বন্দরে সায়রা রিসোর্টে জয় গোবিন্দ উচ্চ বিল্যালয় ৮৮ ব্যাচের আনন্দ ভ্রমণ

নারায়ণগঞ্জ স্বেচ্ছোসবেক নয়ি প্যালেয়িটিভ কয়োর বষিয় মুক্ত আলোচনার আসর অনুষ্ঠতি

সংবাদদাতা :
  • আপডেটের সময় : মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩
  • ৫৬ বার দেখা হয়েছে
ইউসুফ আলী প্রধানঃমঙ্গলবার (০৭ নভম্বের) মঙ্গলবার সকাল ১০ টায় নারায়ণগঞ্জ শহরের নগরে রাসেল পার্কে স্বেচ্ছোসবেকদের নিয়ে প্যালেয়িটিভ কয়োর বিষয়ে মুক্ত আলোচনার আসর অনুষ্ঠতি হয়েছে। পার্কের মাঠ প্রাঙ্গণ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববদ্যিালয় (বএিসএমএমইউ) ও আয়াত এডুকেশন কর্তৃক বাস্তবায়নাধীন ‘মমতাময় নারায়ণগঞ্জ্থ প্রকল্পরে আওতায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরশেন এলাকার প্যালেয়িটিভ কয়োর স্বেচ্ছোসবেকদরে প্যালয়িটিভ কেয়ারের রোগী পরিচর্যা সংক্রান্ত কাজের বাস্তব অভজ্ঞিতা ও মতামত বিনিময়ের উদ্দশ্যে মুক্ত আলোচনার এ আসর অনুষ্ঠিত হয়েছে।
মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্পের ফিল্ড অফিসার হাসান হাফজিুর রহমানরে সঞ্চালনায় মুক্ত আলোচনা পর্ব অংশ নিয়ে ভলান্টিয়ার মাহমুদা আক্তার প্যালয়িটেভি কয়োর সহকারীদরে সাথ রোগী পরদির্শনের অভজ্ঞিতা বর্ণনা করতে  বলনে, ‘প্যালিয়েটিভ কয়োর রোগীরা এক পর্যায় যেন ছোট বাচ্চার মতো আচরণ করে তারা এ সময় মানুষরে সঙ্গ চায়, একটু মমতার পরশ চায়, তাদরে মনরে কথা অন্যরে কাছ খুলে বলতে পারলে তারা খুশি হয়, আমরা একটু আন্তরকি হলইে তাদরে মুখে হাসি ফুটিয়ে তুলতে পারি। আয়াত এডুকশেনরে প্রজক্টে কো-অর্ডনিটের সুমতি বণকি বলনে, ‘আজকে প্যালেয়িটিভ কেয়ার ভলান্টিয়ারগণ এই কাজে সম্পৃক্ততার যে অভজ্ঞিতা বিনিময় করলেন, সেখান থেকে ইতবিাচক উদাহারণগুলো আমাদের কে সমাজরে সবার মাঝ ছড়িয়ে দিতে  হবে। প্যালয়িটেভি কেয়ার রোগীদরে পাশ থাকার মাধ্যমে আপনারা যে আত্মকি প্রশান্তি লাভ করছেনে সেই নর্মিল আবগেীয় অনুভূতি ও অভজ্ঞিতাগুলো আমাদরে যুব সমাজরে মাঝে সঞ্চারতি করতে হবে। কারণ আমরা সবাই  মমতা, ভালোবাসা, স্নহে, আদররে মতো ইতবিাচক আবগেীয় অনুভূতগিুলো নয়ি প্যালয়েটিভ রোগীরদরে পাশ দাঁড়ালেইে আমরা সহমর্মতিার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করত সমর্থ হবো।
হাসান হাফজিুর রহমান তার বক্তব্যে বলনে, ‘আমাদরে সবার মাঝ েস্বচ্ছোসবেী মনোভাব থাকা জরুরি। স্বেচ্ছোসবেী কাজরে অভজ্ঞিতা যেমন ব্যাক্তি জীবনে সহায়ক, তেমনি প্রফশেনাল জীবনে দক্ষতা বৃদ্ধিতেও এগিয়ে থাকতে সহায়তা করে। সর্বোপরি, একজন সচতেন মানুষ হিসেবে প্যালয়িটেভি কয়োর সম্পর্কে আমাদের সবার জানা প্রয়োজন। তাহলে আমাদের সমাজে বা পরিবারে এমন রোগী থাকলে আমরা নিজেরাই এই সব প্রদান সহায়তা করতে পারবো। আয়াত এডুকশেনরে কমউিনকিশেন অ্যান্ড ব্র্যান্ডিং অফসিার কনক দয়া বর্মণ বলনে, ‘আমাদরে জীবনে মৃত্যুই হচ্ছ একমাত্র সত্য। আর তাই প্যালয়িটেভি কয়োর সম্পর্কে সবারই জানা প্রয়োজন। কারণ আমাদরে অনকেকইে এই বাস্তব ও সত্য অভজ্ঞিতার মধ্য দিয়ে যেতে হয় বা হয়েছে। উল্লখ্যে যে, তনি বছর ময়োদী ‘মমতাময় নারায়ণগঞ্জ্থ এই পাইলট প্রকল্পরে মূল উদ্দশ্যে হচ্ছে প্রাথমকি স্বাস্থ্যসবোয় প্যালয়িটেভি কয়োর সংযুক্তকিরণ। নরিাময় অযোগ্য, জীবন সীমতি রোগে আক্রান্ত রোগীদরে জীবনরে প্রান্তকি সময়টুকু ভোগান্তি বিহীন, যন্ত্রনা বিহীন, বদেনা বহিীন ও নরিাপদ করার লক্ষ্যে প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করা এবং সেইসাথে প্রকল্প টি আক্রান্ত ব্যক্তি ও তার পরবিাররে শারীরকি, মানসকি, সামাজকি ও আত্মকি কষ্টগুলো কমিয়ে জীবনরে গুণগত মান উন্নয়ন করার লক্ষ্যে কাজ করছে। বক্তব্য ও অভজ্ঞিতা উপস্থাপনরে পর উপস্থতি স্বচ্ছোসবেকবৃন্দ মুক্ত আলোচনা পর্বে  এ সংক্রান্ত নিজেদের মতামত ও প্রশ্নগুলো তুলে ধরনে। মুক্ত আলোচনার আসরে আরো উপস্থতি ছলিনে, মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্পরে প্যালয়িটেভি কয়োর সহকারি সুরাইয়া আহমদে চৌধুরী, মুনয়িা আক্তার, শাহজাদা হোসনে চয়ন এবং কমিউনিটি মবিলাইজার অনন্যা রহমান ও ফাহমি হোসনে প্রমুখ।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫০
  • ১১:৫৯
  • ৪:৩৪
  • ৬:৪২
  • ৮:০৬
  • ৫:১২
শিক্ষা তথ্য পত্রিকার কোন লেখা, ছবি বা ভিডিও কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সাইবার প্লানেট বিডি