1. [email protected] : Gk Russel : Gk Russel
  2. [email protected] : Nazrul Islam : Nazrul Islam
  3. [email protected] : pbangladesh :
পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান পারিবারিক শিক্ষা প্রতিষ্ঠান - শিক্ষা তথ্য
বুধবার, ২২ মে ২০২৪, ০৩:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শার্শা উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী সোহারাব,রহিম ও সালমা রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন শঙ্কা রূপ নিল বাস্তবে, প্রতিদ্বন্দী প্রার্থী রানুর ভরাডুবি বিপুল ভোটে বিজয়ী হাবিব লামার উপজেলা নির্বাচনে বিজয়ী আবারও চেয়ারম্যান মোস্তফা জামাল নতুন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন দুইজন পটিয়া উপজেলা জাতীয় পার্টির সম্মেলন প্রস্তুতি কমিটি অনুমোদন আহবায়ক খোরশেদ আলম, সদস্য সচিব নুরুল ইসলাম কলাপাড়ায় মন্দিরের প্রতিমা ভেঙে স্বর্নের চোখ নিয়ে গেছে দূর্বৃত্ত কলাপাড়ায় প্রাকৃতিক দুর্যোগ সংক্রান্ত সচেতনতা বিষয়ক কর্মশালা মহিপুরে মসজিদ ছুয়ে ভেটের প্রতিশ্রুতি দিলেই মিলছে জেলে চাল, বঞ্চিত প্রকৃত জেলেরা কলাপাড়ায় হিফজ সমাপনী হাফেজ ছাত্রদের দস্তারবন্দী মার্কিন নিষেধাজ্ঞা: যা যা করতে পারবেন না সাবেক সেনাপ্রধান আমাদের সমাজে ভালো মানুষের খুব অভাব

পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান পারিবারিক শিক্ষা প্রতিষ্ঠান

সংবাদদাতা :
  • আপডেটের সময় : শনিবার, ১১ নভেম্বর, ২০২৩
  • ১১৫ বার দেখা হয়েছে

প্রতিটি শিশুর শিক্ষা জীবন শুরু হয় তার মা-বাবা এবং পরিবারের অন্যান্য সদস্যদের হাতে, সেটা হোক- নৈতিক শিক্ষা, ধর্মীয় শিক্ষা, শিশুতোষ- ছড়া, পড়া কিংবা লেখা সবকিছুরই হাতে খড়ি হয় তার পরিবার থেকে।

শিশুদের পারিবারিক শিক্ষার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষা হচ্ছে নৈতিক শিক্ষা, যা ধারা পরবর্তী জীবনে সত্যিকারের মানুষ হয়ে ওঠার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে শিক্ষা দেয়া হয়, সেই শিক্ষা দিয়ে হয়তো নিজেকে শিক্ষিত বলে পরিচয় দেয়া যায় এবং সামাজিক জীবনে অনেক অর্থ উপার্জন করা যায়, কিন্তু একজন মানুষকে সত্যিকারের মানুষ হতে হলে তাকে নৈতিক শিক্ষা অর্জন করতেই হবে, আর এই নৈতিক শিক্ষা ছাড়া কোনো মানুষকেই মানুষ বলা যায় না।

নৈতিক শিক্ষার জন্য প্রতিটি পরিবারের বড় সদস্যদের সচেতন হতে হবে, তাদের সৎ আচার- আচরণ, ধর্মীয় শিক্ষা, সহনশীল ভাষা, মানবিক জ্ঞান শিশুদেরকে প্রভাবিত করে। তাই পরিবারের সকল বড় সদস্যদেরকে সচেতন হতে হবে। একটি শিশু পরিবার থেকে যে শিক্ষা অর্জন করে সেটা তার পরবর্তী জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নৈতিক শিক্ষার মানবিক গুণগুলির মাধ্যমে মনুষ্যত্ব জাগ্রত হয়।

নৈতিক শিক্ষার মূল হচ্ছে ধর্মীয় জ্ঞান সৎ আচার-আচরণ নম্রতা, ভদ্রতা মানবিক গুণাবলীর সবকিছু মিলিয়ে একটি আদর্শময় শিক্ষাই হচ্ছে নৈতিক শিক্ষা। প্রতিটি মানুষকে পারিবারিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষা নৈতিক শিক্ষা দেয়া হয়, যা দ্বারা মানব সভ্যতার ইতিহাসকে সু-সংগঠিত করে।

পারিবারিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক হচ্ছেন মা, সহকারী প্রধান শিক্ষক হচ্ছেন বাবা এবং অন্যান্য সদস্যরা হচ্ছেন সহকারী শিক্ষক কিংবা শিক্ষিকা। প্রতিবেশী এবং সমাজের অন্যরা হচ্ছে এই পারিবারিক শিক্ষা প্রতিষ্ঠানের সহপাঠী।

এই পারিবারিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ব্যক্তি শিক্ষিত হোক কিংবা মূর্খ হোক তার ধারা পরিবার এবং সংসার পরিচালিত হয়। পারিবারিক নৈতিক আচার-আচরণ গুলো পরিবারের অন্যান্য সদস্যদের মধ্যে প্রভাবিত হয়। একজন শিশুকে সত্যিকারের মানুষ হয়ে ওটার পিছনে পরিবারের সদস্যদের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে, তার পাশাপাশি প্রতিবেশী, সমাজ, পরিবেশ এবং পরিস্থিতিরও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে।

আসুন আমরা শিশুদেরকে নৈতিক শিক্ষা দিয়ে একজন আদর্শবান সৎ মানুষ হিসাব তৈরি করি। আমরা একে অন্যের পরিবার এবং প্রতিবেশীর জন্য আগামীর সুন্দর সমাজ গঠনে সহায়তা করি।

📝লেখকঃ✒সম্রাট লিওন তালুকদার
🌍স্থানঃ-পটুয়াখালী, বাংলাদেশ।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২
  • ১১:৫৮
  • ৪:৩৩
  • ৬:৪০
  • ৮:০৩
  • ৫:১৩
শিক্ষা তথ্য পত্রিকার কোন লেখা, ছবি বা ভিডিও কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সাইবার প্লানেট বিডি