1. [email protected] : Gk Russel : Gk Russel
  2. [email protected] : Nazrul Islam : Nazrul Islam
  3. [email protected] : pbangladesh :
ফাইতংয়ে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত - শিক্ষা তথ্য
বুধবার, ২২ মে ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শার্শা উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী সোহারাব,রহিম ও সালমা রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন শঙ্কা রূপ নিল বাস্তবে, প্রতিদ্বন্দী প্রার্থী রানুর ভরাডুবি বিপুল ভোটে বিজয়ী হাবিব লামার উপজেলা নির্বাচনে বিজয়ী আবারও চেয়ারম্যান মোস্তফা জামাল নতুন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন দুইজন পটিয়া উপজেলা জাতীয় পার্টির সম্মেলন প্রস্তুতি কমিটি অনুমোদন আহবায়ক খোরশেদ আলম, সদস্য সচিব নুরুল ইসলাম কলাপাড়ায় মন্দিরের প্রতিমা ভেঙে স্বর্নের চোখ নিয়ে গেছে দূর্বৃত্ত কলাপাড়ায় প্রাকৃতিক দুর্যোগ সংক্রান্ত সচেতনতা বিষয়ক কর্মশালা মহিপুরে মসজিদ ছুয়ে ভেটের প্রতিশ্রুতি দিলেই মিলছে জেলে চাল, বঞ্চিত প্রকৃত জেলেরা কলাপাড়ায় হিফজ সমাপনী হাফেজ ছাত্রদের দস্তারবন্দী মার্কিন নিষেধাজ্ঞা: যা যা করতে পারবেন না সাবেক সেনাপ্রধান আমাদের সমাজে ভালো মানুষের খুব অভাব

ফাইতংয়ে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

সংবাদদাতা :
  • আপডেটের সময় : রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩
  • ১০৩ বার দেখা হয়েছে

ইসমাইলুল করিম বান্দরবান প্রতিনিধিঃ আমাদের আগামী আমাদের হাতেই-চল একসাথেই সামনে যায়, আওয়ার ফিউচার ইজ এট হ্যান্ড-লেট’স মুভ ফরোয়ার্ড টুগেদার এই শ্লোগান সামনে রেখে ইউনিয়ন পর্যায়ে বিশ্বে পাড়া কেন্দ্র ছাত্র-ছাত্রীদের হাত ধোয়াই দিবসটি পালিত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পার্বত্য জেলার বান্দরবানের লামায় ফাইতং ইউনিয়ন পরিষদ হল রুমে (১৫ অক্টোবর) রবিবার সকাল ১০টায় ফাইতং ইউনিয়ন পরিষদ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান মো. ওমর ফারুক,বিশেষ অতিথি লামা উপজেলা প্রকল্প ব্যবস্থাপক একেএম রেজাউল হক, ইউনিয়ন আওয়ামিলীগ সহসভাপতি শহিদুল্লাহ মিন্টু, ইউপি সদস্য মুহাম্মদ জুবাইরুল ইসলাম (জুবাইর), সাবেক বান্দরবান আওয়ামিলীগ নেত্রী খুরশিদ বেগম (ইছাহক), ইউপি সদস্য আকবর হোসেন মেহেরাজ,শাহেদা ইয়াসমিন শাহেদা, এফও জান্নাতুল ফেরদৌস, ইউপি কামাল উদ্দিন,থোয়াইহ্লা মার্মা,সাংবাদিক ইসমাইলুল করিম সহ ইউনিয়ন সকল পাড়া কেন্দ্র কর্মীবৃন্দ ও সকল ইউপি সদস্য,গ্রামা পুলিশ সহ প্রমুখ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ইউপি সদস্য বৃন্দরা। বিশেষ অতিথি মুহাম্মদ শহিদুল্লাহ মিন্টু, জুবাইরুল ইসলাম (জুবাইর) বলেন, সুস্থ শরীরের জন্য নিয়মিত হাত ধোয়ার উপর গুরুত্ব আরোপ করা হয়। এ সময় পরিষ্কার পরিচ্ছন্নতার উপর জোর দিয়ে বলা হয়, আমাদের ধর্মেও পরিষ্কার-পরিচ্ছন্নতাকে ঈমানের অঙ্গ হিসাবে আখ্যায়িত করা হয়েছে। সুস্থ শরীরের চেয়ে বড় কোন সম্পদ পৃথিবীতে নেই উল্লেখ করে জানানো হয়।সুস্থ শরীরের জন্য নিয়মিত হাত ধোয়ার অভ্যাস একটি গুরুত্বপূর্ণ বিষয়। সুস্থ মানুষই দেশ ও জাতির কল্যাণে নিজেকে নিয়োজিত করতে পারে তাই নিজেদের সুস্থতার বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানানো হয়।বিশেষ অতিথি একেএম রেজাউল হক বলেন, আজ বিশ্ব হাত ধোয়া দিবসটি প্রতি বছর ১৫ অক্টোবর বিশ্বব্যাপী পালন করা হয়ে থাকে। সাধারণ মানুষকে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ বিষয়ে সচেতনতা তৈরি করার উদ্দেশ্যে এ দিবসটি পালন করা হয়। দিবসটির মূল লক্ষ্য – সমাজের সর্বস্তরের ছাত্র-ছাত্রী ও মানুষকে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে একটি সাধারণ সংস্কৃতির সমর্থন ও প্রচলন করা। এ ছাড়া সাবান দিয়ে হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। বিশ্ব হাত ধোয়া দিবস রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে হাত ধোয়ার নির্দেশ দিয়েছেন। হাত না ধুয়ে কোনও কিছু ধরতে নিষেধ করেছেন। এ বিষয়ে হজরত আবু হুরাইরাহ (রা.) থেকে বর্ণিত যে, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-তোমাদের মধ্যে কেউ যখন অজু করে তখন সে যেন তার নাকে পানি দিয়ে ঝাড়ে। আর যে শৌচকার্য করে সে যেন বিজোড় সংখ্যায় ঢিলা ব্যবহার করে।

প্রধান অতিথি মো. ওমর ফারুক বলেন, বিশ্ব হাত ধোয়া দিবস ১৫ অক্টোবর ২০২৩ প্রতিপাদ্য- “আপনার নাগালেই পরিচ্ছন্ন হাত” “আমরা জীবাণু মুক্ত একটি বিশ্বে যেখানে স্বাস্থ্য এবং সুস্থতা আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্রের প্রচেষ্টা আমাদের ক্ষতিকারক জীবাণু এবং অসুস্থতা থেকে মুক্ত রেখেছে। মনে রাখবেন, হাত ধোয়ার মতো ছোট অভ্যাস অনেক বড় পরিবর্তন আনতে পারে। আসুন আমরা মানুষজনের সুস্থতা এবং কল্যাণের দিকে গুরুত্ব দেই। নিরাপদ থাকুন, সুস্থ থাকুন, এবং আমরা ইতিবাচকতা সকলের মধ্যে ছড়িয়ে দেই। একসাথে আমরা প্রত্যেকের জন্য একটি স্বাস্থ্যকর, নিরাপদ বিশ্বে অবদান রাখতে পারি। আগামী নির্বাচনে বাংলাদেশের উন্নয়নের রুপকার জননেত্রী শেখ হাসিনা ও বান্দরবান অভিভাবক বীর বাহাদুর উশৈসিং এমপি কে ৭ম বারের মতো নির্বাচিত করা লক্ষ্য নৌকা ভোট দিয়ে আবারো নির্বাচিত করার আহ্বান জানান।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২
  • ১১:৫৮
  • ৪:৩৩
  • ৬:৪০
  • ৮:০৩
  • ৫:১৩
শিক্ষা তথ্য পত্রিকার কোন লেখা, ছবি বা ভিডিও কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সাইবার প্লানেট বিডি