1. [email protected] : Gk Russel : Gk Russel
  2. [email protected] : Nazrul Islam : Nazrul Islam
  3. [email protected] : pbangladesh :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :

বংশের মর্যাদাই যখন আজীবনের প্রতীক

সংবাদদাতা :
  • আপডেটের সময় : শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪
  • ১০৬ বার দেখা হয়েছে

মোঃ ফরহাদ হোসেন বাবু: ১৪-৩-২০২৪ দেশে যেকোনো নির্বাচন ঘনিয়ে আসলেই ঘুমন্ত জীবন্ত,যোগ্য অযোগ্য রাজনীতিবীদ ছাড়াও বিভিন্ন পেশার মানুষ মাথাচাড়া দিয়ে ওঠে নির্বাচনের প্রার্থী হিসেবে। প্রকৃত রাজনৈতিক মানুষ রাজ্য বা দেশের নীতি মেনে বা অনুসরণ করেই রাজনীতি করে থাকেন। মানুষের সার্বিক কল্যানে রাষ্ট্র এবং দলের নিতী নৈতিকতা বজায় রেখে যে ব্যক্তি রাজনীতি করেন সে নিশ্চয়ই একজন দায়বদ্ধ মানুষ। দ্বায়িত্ব জ্ঞান হীন লোভী, চাটুকারেরা দেশ জাতি এবং সমাজের দায়ভার গ্রহন করতে পারেনা। রাষ্ট্র এবং সমাজের দায়বদ্ধতা মাথায় বহন করে যে জাতীয় কল্যানে সর্বদা নিয়োজিত থাকে তাকেই মানুষ সমাজপতি বা নেতা নেতৃ হিসেবে গ্রহন করে। তবে ওপরে যেসব মানদণ্ডে সমাজপতি বা নেতা পাওয়া যায় তা প্রায় অপ্রতুল। কিন্তু এখনো প্রত্যেক স্থান বা এলাকায় সেরকম দু একজন নীতিনৈতিকতার মানুষ আছে যাদের কারনে নিঃস্ব অসহায় মানুষগুলো একটি নীর্ভরতার প্রতীক হিসেবে তাদের কে ভরসা করে।

আমি তেমনই একজন মানুষ এবং বংশমর্যাদা সম্পর্কে কিছু কথা এখানে প্রকাশ করতে চাই। মাঈনুল ইসলাম রনো পিতা প্রয়াত নুরুল ইসলাম মিয়া সাবেক গলাচিপা ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন। চাচা প্রয়াত আঃ রব মিয়া ছিলেন চেয়ারম্যান, চাচা ডাঃ ওয়াদুদ সাহেব,চাচা ওয়াজেদ সাহেব অবসরপ্রাপ্ত প্রকৌশলী বা পা উ বো, চাচাতো ভাই মাসুদ মিয়া বর্তমান পানপট্টি ইউনিয়ন চেয়ারম্যান এবং মাঈনুল ইসলাম রনো বাংলাদেশ আওয়ামিলীগ এর পটুয়াখালী জেলা পরিষদের ৬ নং ওয়ার্ড সদস্য।
এছাড়াও বংশপরম্পরায় প্রত্যেকে মানুষের কল্যানে নিয়মিত কাজ করেছে এই বংশের অনেকেই। স্থানীয় ইউনিয়ন ছাড়াও গলাচিপা উপজেলার সাধারন মানুষের মুখে মুখে রয়েছে তাদের বংশের উদারতা মানবিকতা এবং ভালোবাসার প্রসংশা। মানুষের অভাব অনটন, রোগশোকে এবং দারিদ্র্যতায় আজ অবধি তাদের পাশে আছে। বৈষম্যহীন ভাবে সকল ধর্ম পেশার মানুষের সাথে তাদের রয়েছে সাম্প্রদায়িক সম্প্রতি। ১৯৭৩ সালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে চারদিক নদীবেষ্টিত বৃহত্তর চারটি ইউনিয়নের চারপাশ দিয়ে একটি বেরি বাঁধ নির্মান করা হয়। অনেকেই হয়ত জানেন যে উক্ত বেরি বাঁধ বাংলাদেশের মধ্যে শ্রেষ্ঠ বেরি বাঁধ যা নির্মানে মাঈনুল ইসলাম রনো মিয়ার চাচা ওয়াজেদ মিয়া তখনকার প্রকৌশলী হিসেবে কষ্টার্জিত মানুষের চিন্তা করে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে এবং যার সুফল এখনো মানুষ ভোগ করছে। একইসাথে কৃষিতে উন্নয়ন এবং নিরাপদ জীবন যাপনে বা পা উ বো এর মাধ্যমে বোয়ালিয়া ১৫ কপাটের একটি স্লুইসগেট নির্মান করা হয়।
প্রায় প্রতিবছর ডাঃ ওয়াদুদ সাহেব বাড়িতে আসলে সাধারন মানুষদের বিনামূল্যে চিকিৎসা এবং ঔষধ বিতরন করেন।গলাচিপা উপজেলা থেকে ঢাকায় ডাঃ ওয়াদুদ সাহেবের থেকে চিকিৎসা নিলে বেশিরভাগ মানুষকেই বিনামূল্যে চিকিৎসা দিয়ে থাকেন।

এমনি একটি পরিবার বা বংশে জন্মগ্রহণ করেছেন মাঈনুল ইসলাম রনো। বংশ এবং পরিবারের আদর্শে আদর্শিত হয়ে একইভাবে মানুষের কল্যানে নিবেদিত মাঈনুল ইসলাম রনো। যার পারিবারিক স্বচ্ছ আদর্শ এবং নিতীগত রাজনৈতিক সম্পর্কে জানেনা এমন মানুষ গলাচিপা উপজেলায় খুজে পাওয়া যাবেনা। মাঈনুল ইসলাম রনোর স্বচ্ছ রাজনীতির সংস্পর্শে আসেননি, উপজেলায় এমন রাজনৈতিক নেতা কারো চোখে পড়েনি।
আসন্ন গলাচিপা উপজেলা পরিষদ নির্বাচনের সময় ঘনিয়ে আসছে। প্রায় দুই বছরের অধিক সময় ধরেই উপজেলার বিভিন্ন শ্রেনী পেশার মানুষ মাঈনুল ইসলাম রনোর বাড়িতে যাতায়াত শুরু করেছে। যাতায়াতকারী মানুষসহ উপজেলার বেশিরভাগ মানুষ তাকে উপজেলা নির্বাচনের জন্য পিড়াপিড়ি করতে থাকেন, কিন্তু গত দুই বছর যাবৎ নিরব ভূমিকায় থেকে শেষ পর্যন্ত মানুষের চাওয়া কে ফিরিয়ে দিতে পারেননি। উপজেলার একটি বৃহত্তর জনসাধারণের সমর্থনকে উপেক্ষা করতে পারেননি, তাই প্রকাশ্যে আসন্ন গলাচিপা উপজেলা নির্বাচনের প্রার্থী হবে বলে ঘোষণা দেন। নিঃস্বার্থভাবে মানুষের অধিকার এবং কল্যানে নিজেকে আরেকবার নিয়োজিত করতে চাই বলে আশ্বস্ত করেন। এরইমধ্যে তার উপজেলা নির্বাচনে অংশগ্রহণের কথা শুনে উপজেলার বেশিরভাগ মানুষের চোখেমুখে একধরনের তৃপ্তির অনুভূতি লক্ষ্য করা যায়। অনেক মানুষের মুখে শুনতে পেয়েছি মাঈনুল ইসলাম রনো একটি ব্রান্ড, এবং তার বংশের আদর্শ একটি নির্ভরযোগ্য প্রতীক।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২২
  • ১২:০২
  • ৪:৩০
  • ৬:২৪
  • ৭:৪০
  • ৫:৩৭
শিক্ষা তথ্য পত্রিকার কোন লেখা, ছবি বা ভিডিও কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সাইবার প্লানেট বিডি