শুক্রবার , মে ২৯ ২০২০
সংবাদ শিরোনাম
Home » সারাদেশ » বরিশাল » পটুয়াখালী » স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠান পরিচালনা করছেন ব্যাবসায়ীরা

স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠান পরিচালনা করছেন ব্যাবসায়ীরা

মোয়াজ্জেম হোসেন, পটুয়াখালী প্রতিনিধিঃ

পটুয়াখালীর কলাপাড়ায় সরকারি নির্দেশনা মেনে ব্যবসা প্রতিষ্ঠান চালু করেছে ব্যাবসায়ীরা। পিপিই পরিধান করে সামাজিক দুরত্ব নিশ্চিত ও তাপমাত্রা মাপার যন্ত্র দিয়ে ক্রেতাদের শরীর পরিক্ষার মাধ্যমে প্রবেশ করাতে দেখা গেছে মমতা শপিং কমপ্লেক্সের  অভ্যন্তরে শিকদার বুটিকস হাউজে। প্রত্যেক ক্রেতাকে প্রবেশদ্বারে দাঁড় করিয়ে হ্যান্ডস্যানেটাইজার দিয়ে বাধ্যতামূলক হাত না ধুয়ে ভিতরে প্রবেশে নিশেধাজ্ঞা জারি করেছেন কতৃপক্ষ। আর এতে করোনার চলোমান প্রকোপ থেকে রক্ষায় কিছুটা হলেও নিরাপদ কেনাকাটায় ভরসা পাচ্ছেন ক্রেতারা।

১২ মে সরেজমিনে ঘুরে দেখা যায় সরকারী নির্দেশনার পর কলাপাড়া পৌর শহরের সিংহভাগ বিপনি বিতানগুলোতে ব্যবসায়ীক কার্যক্রম শুরু করলেও স্বাস্থ্যবিধি মানছেন না অনেকেই। আর এসব দোকানে অধিকাংশ ক্ষেত্রেই মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। যদিও বিক্রেতারা বলছেন, সব ধরনের ব্যবস্থা তারা রেখেছেন।

এদিকে ক্রেতাদের মধ্যে করোনা আতঙ্ক থাকলেও থেমে নেই তাদের কেনাকাটা। কলাপাড়ায় পৌর- শহরসহ উপজেলার বেশ কিছু এলাকা ঘুরে দেখা গেছে, সরকারি নির্দেশনা মেনেই খোলা হয়েছে অধিকাংশ দোকানপাট। সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত চলছে বিভিন্ন বিপণী বিতান ও মার্কেটগুলোয় বেঁচাকেনা। রোজার ঈদকে সামনে রেখে কাপড়ের দোকানসহ গার্মেন্টস, কসমেটিক্স, জুতার দোকানে ক্রেতাদের উপচে-পড়া ভিড় লক্ষ করা গেছে। ভীর দেখা গেছে বিভিন্ন ইলেক্ট্রনিক্সের দোকানেও। কোথাও মানা হচ্ছে সামাজিক দূরত্ব আবার কোথাও মানা হচ্ছে না। এছাড়া বিশেষ করে ফুটপাতের দোকানগুলোয় প্রচন্ড-ভিড় থাকায় সেখানেও সামাজিক দূরত্ব মানা হচ্ছে না।

বর্তমান ফ্যাশন নামক গার্মেন্টস দোকানের মালিক রেহান উদ্দিন বলেন, করোনার কারনে দীর্ঘ সময় লকডাউন থাকায় তাদের লাখ লাখ টাকার ক্ষতি হয়েছে। এখন ঈদকে সামনে রেখে সরকার দোকান খোলার অনুমতি দিয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে ক্রেতাদের কেনা কাটার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।

 

স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে শিকদার বুটিকস হাউজ’র স্বত্বাধিকারী মোঃ ফিরোজ শিকদার বলেন, সামাজিক দূরত্ব মেনে এবং স্বাস্থ্য সুরক্ষার তাপমাত্রা মাপার যন্ত্র, পিপিই ব্যবহার করে তিনি দোকান পরিচালনা করছেন। দোকানের সকল বিক্রয় প্রতিনিধিরা মুখে মাস্ক পড়ে ক্রেতাদের সামাজিক দূরত্ব নিশ্চিত করতে বার বার অনুরোধ করছেন। এছাড়া সব ধরনের স্বাস্থ্য সুরক্ষার নিশ্চিত করার জন্য দোকানে বিলিচিং পাউডার মিশ্রিত পানি ছিটানো হচ্ছে।

কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার আবু হাসানাত মোঃ শহিদুল হক বলেন, নাগরিকদের স্বাস্থ্যবিধি মানা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে  মাঠে কাজ করছে পুলিশ। খুলে দেওয়া ব্যবসা প্রতিষ্ঠানে যেন স্বাস্থ্যবিধি মেনে চলে সে ব্যাপারে সর্বোচ্চ তদারকি করা হচ্ছে।

 

আরও সংবাদ

বাউফলে তাপস হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন

বাউফল (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে গত ২৪ মে রবিবার উপজেলা যুবলীগের সদস্য নিহত তাপস দাসের (২৯) …