1. [email protected] : Gk Russel : Gk Russel
  2. [email protected] : Nazrul Islam : Nazrul Islam
  3. [email protected] : pbangladesh :
রবিবার, ০৫ মে ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
পটিয়া ক্রীড়া সংস্থার সাধারন সভা ও ঈদ পূর্ণমিলনীতে- মোতাহেরুল ইসলাম এমপি প্রজন্মকে শিক্ষার পাশাপাশি ক্রীড়া  ও সাংস্কৃতিক চর্চায় গড়ে তুলার আহবান  রূপগঞ্জে ঘূর্ণিঝড়ের তাণ্ডবে বৈদ্যুতিক খুঁটি ভেঙে বিদ্যুৎ উৎপাদন বন্ধ ফুলপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক মিরাজুল নিহত, আহত- ১ পরিবেশ সাংবাদিকতায় সুরক্ষা নিশ্চিত করবে সরকার: তথ্য প্রতিমন্ত্রী শ্রীপুরে সংখ্যালঘু এক পরিবারের উপর হামলা, অগ্নি সংযোগ, ভাঙচুর-লুটপাট একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ে, আরেকজনকে অনৈতিক প্রস্তাব রূপগঞ্জের জাঙ্গীর-ভিংরাবো সড়কের নির্মাণ কাজের উদ্বোধন রৌমারীতে চেয়ারম্যান নির্বাচিত হলে মুক্তিযোদ্ধাকে গাছে বেঁধে বিচারের হুমকি না’গঞ্জে অবন্তি কালার টেক্স’র বিরুদ্ধে শ্রমিক সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা এবং প্রতিদ্বন্ধী প্রার্থীদের সাথে পটুয়াখালীতে মতবিনিময় সভা অনুষ্ঠিত

সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কিত অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে ফুলপুরে

সংবাদদাতা :
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
  • ১৩ বার দেখা হয়েছে

তপু রায়হান রাব্বি ময়মনসিংহ জেলা প্রতিনিধিঃ “সুখে ভরবে আগামী দিন, পেনশন এখন সর্বজনীন” এই শ্লোগান কে সামমে রেখে ময়মনসিংহের ফুলপুর উপজেলা প্রশাসনের আয়োজনে ২৫ এপ্রিল বৃহস্পতিবার বেলা ১১ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগে সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কিত অবহিতকর সভা অনুষ্ঠিত হয়েছে। এতে উপজেলা নির্বাহী অফিসার এ.বি.এম আরিফুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেহেদী হাসান ফারুক, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা: আশরাফুল আলম সিয়াম, ফুলপুর থানার অফিসার ইনচার্জ মোঃ মাহবুবুর রহমান, থানার সেকেন্ড অফিসার মেহেদী হাসান সুমন মিয়া, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুর রেজ্জাক, উপজেলা সমাজসেবা অফিসার মোঃ শিহাব উদ্দিন খান, উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা আবুল বাশার রাজন, ছনধরা ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, ভাইটকান্দি ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন আহমদ, সিংহেশ্বর ইউপি চেয়ারম্যান শাহা আলী, সদর ফুলপুর ইউপি চেয়ারম্যান মো:রাসেল ফকির, পয়ারী ইউপি চেয়ারম্যান মফিদুল ইসলাম, রহিমগঞ্জ ইউপি চেয়ারম্যান একরাম হোসেন চৌধুরী পান্না, রূপসী ইউপি চেয়ারম্যান শাহ্ সুলতান চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন সরকার, আব্দুল ছালাম আকন্দ সহ আরও উপস্থিত ছিলেন বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক, বিভিন্ন দপ্তরে কর্মকর্তাবৃন্দ।

 

এসময় ইউএনও এ. বি.এম আরিফুল ইসলাম সমাপনী বক্তব্যে বলেন টেকসই উন্নয়নের অন্যতম শর্ত হলো উন্নয়ন প্রক্রিয়ায় সকল নাগরিককে সম্পৃক্ত করা এবং সবার জন্য সমান সুযোগ সৃষ্টির মাধ্যমে ন্যায়ভিত্তিক সমাজপ্রতিষ্ঠা করা। বৈষম্যহীন সামাজিক কাঠামোয় সকল নাগরিকের বিশেষ করে বয়স্ক জনগোষ্ঠীর আর্থিক সুরক্ষা নিশ্চিত করা একটি কল্যাণ মূলক রাষ্ট্রের অন্যতম দায়িত্ব। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রণীত বাংলাদেশের সংবিধানের ১৪ ও ১৫ অনুচ্ছেদে এ বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়েছে। বঙ্গবন্ধুর বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন বাস্তবায়নে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী বয়স্ক জনগোষ্ঠীকে একটি টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা কাঠামোর আওতায় আনয়নে প্রথম উদ্যোগ গ্রহণ করেন। এ লক্ষ্যে তিনি ২০০৮ সনের জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে একটি সর্বজনীন পেনশন পদ্ধতি প্রবর্তন করার বিষয়ে সুস্পষ্ট অঙ্গীকার ব্যক্ত করাসহ ২০২২-২৩ অর্থবছরের বাজেট অধিবেশনে সর্বজনীন পেনশন পদ্ধতি প্রবর্তনের ঘোষণা প্রদান করেন। এর ধারাবাহিকতায় সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩ প্রণীত হয় যার অধীনে মাননীয় প্রধানমন্ত্রী গত ১৭ আগস্ট ২০২৩ তারিখ সর্বজনীন পেনশন কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষনা করেন। মাননীয় প্রধানমন্ত্রীর এ উদ্যোগ বাংলাদেশের ইতিহাসে একটি যুগান্তকারী জনকল্যাণমূখী পদক্ষেপ, যা সকল নাগরিকের অবসরকালীন আর্থিক মুক্তির সনদ হিসেবে বিবেচিত হবে। এসময় আরও বলেন উল্লেখযোগ্য বৈশিস্ট্য সমূহ হল জাতীয় পরিচয়পত্রকে ভিত্তি ধরিয়া ১৮ বৎসর তদূর্ধ্ব বয়স হইতে ৫০ বৎসর বয়সি সকল বাংলাদেশি নাগরিক সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রণ করিতে পারিবে। তবে শর্ত থাকে যে, বিশেষ বিবেচনায় ৫০ বৎসর উর্ধ্ব বয়সের নাগরিকগণও সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ করিতে পারিবেন এবং সেইক্ষেত্রে স্কিমে অংশগ্রহণের তারিখ হইতে নিরবচ্ছিন্ন ১০ বৎসর চাঁদা প্রদান শেষে তিনি যে বয়সে উপনীত হইবেন সেই বয়স হইতে আজীবন পেনশন প্রাপ্ত হইবেন। বিদেশে কর্মরত বাংলাদেশি কর্মীগণ এ কর্মসূচিতে অন্তর্ভূক্ত হইতে পারিবেন। প্রত্যেক চাঁদাদাতার জন্য একটি পৃথক ও স্বতন্ত্র পেনশন হিসাব থাকিবে। পেনশনে থাকাকালীন ৭৫ বৎসর পূর্ণ হওয়ার পূর্বে মৃত্যুবরণ করিলে পেনশনারের নমিনি অবশিষ্ট সময়কালের মূল পেনশনারের বয়স ৭৫ বৎসর পর্যন্ত জন্য মাসিক পেনশন প্রাপ্ত হইবেন। চাঁদাদাতা কমপক্ষে ১০ বৎসর চাঁদা প্রদান করিবার পূর্বে মৃত্যুবরণ করিলে জমাকৃত অর্থ মুনাফাসহ তাহার নমিনিকে ফেরত দেওয়া হইবে এবং পেনশনের জন্য নির্ধারিত চাঁদা বিনিয়োগ হিসাবে গণ্য করিয়া কর রেয়াতের জন্য বিবেচিত হইবে এবং মাসিক পেনশন বাবদ প্রাপ্ত অর্থ আয়কর মুক্ত থাকিবে। অনুষ্ঠান শেষে কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কিত একাউন্ট খোলার কাজ সম্পন্ন করেন। উক্ত অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল হাসান কামু।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০২
  • ১১:৫৯
  • ৪:৩১
  • ৬:৩৩
  • ৭:৫৩
  • ৫:২১
শিক্ষা তথ্য পত্রিকার কোন লেখা, ছবি বা ভিডিও কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সাইবার প্লানেট বিডি