Dark Mode
  • Saturday, 22 January 2022
সাগর পরিচ্ছন্নতা ও জীববৈচিত্র রক্ষায় সুনীল-প্রহরী (ব্লু-গার্ড) প্রশিক্ষণ

সাগর পরিচ্ছন্নতা ও জীববৈচিত্র রক্ষায় সুনীল-প্রহরী (ব্লু-গার্ড) প্রশিক্ষণ

পটুয়াখালী প্রতিনিধিঃ পটুয়াখালীর কলাপাড়ায় সাগর পরিচ্ছন্নতা ও জীববৈচিত্র্য রক্ষার উদ্দেশ্যে সুনীল-প্রহরী (ব্লু-গার্ড) প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে দশটায় উপজেলার আলীপুর বিএফডিসি ল্যান্ডিং সেন্টার হলরুমে দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক গবেষণা সংস্থা এনহান্সড কোষ্টাল ফিশারিজ ইন বাংলাদেশ (ইকোফিস-২) প্রকল্পের আওতায় মৎস্য অধিদপ্তর পটুয়াখালী ও ওয়ার্ল্ড ফিস প্রকল্প প্রচারিত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জগৎ বন্ধু মন্ডল। ওয়ার্ল্ড ফিস ইকোফিস প্রকল্পের পটুয়াখালী জেলা সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি'র পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লতাচাপলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা। এ সময় উপস্থিত ছিলেন ইকোফিস-২ প্রকল্পের সহকারী গবেষক বখতিয়ার রহমান। কলাপাড়া রিপোর্টার্স ইউনিটির সিনিয়র সহ-সভাপতি উত্তম কুমার হাওলাদার, দপ্তর সম্পাদক মো.মোয়াজ্জেম হোসেন এবং প্রশিক্ষণে অংশ নেয়া ব্লু-গার্ডের ১৮ জন পুরুষ এবং ৬ জন নারী সদস্য। প্রশিক্ষণে ব্লু-গার্ড সদস্যদের কুয়াকাটা সৈকতের পলিথিন বর্জ্য, ময়লা আবর্জনা এবং অন্যান্য বর্জ্যের ক্ষতিকর প্রভাব এবং জৈববৈচিত্র রক্ষায় বিস্তারিত আলোচনা করা হয়। 
 
ওয়ার্ল্ড ফিস ইকোফিস প্রকল্পের পটুয়াখালী জেলা সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, সরাসরি প্লাস্টিক কনা এবং ছেড়া জাল যাতে সমুদ্রে মিশে না যায় সে লক্ষে ২৪জন ব্লু-গার্ড কর্মী নিয়োগ দেয়া হয়েছে। তিনি আরও বলেন এসডিজি ১৪-বি জলের নীচের জীবন বাস্তবায়নের লক্ষ্যে ওয়ার্ল্ড ফিস বাংলাদেশ ইকোফিস-২ এক্টিভিটি প্রকল্পের অধীনে মৎস্য সম্পদ ব্যাবস্থাপনা, জীববৈচিত্র রক্ষা এবং ব্লু-ইকোনমির অপার সম্ভাবনা এবং সমুদ্র স্বাস্থ্য রক্ষায় কাজ করছি।
 
প্রধান অতিথি সহকারী কমিশনার(ভূমি)জগৎ বন্ধু মন্ডল বলেন, সমুদ্র সৈকতের কচ্ছপের ডিম নষ্ট যাতে না হয় সেজন্য সৈকতে রাখাইন সম্প্রদায় সহ স্থানীয়দের নিয়ে মতবিনিময়, র‍্যালী করা দরকার। সেই সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জেলা প্রশাসক মহোদয়ের সাথে কাউন্সিল করে বর্জ্য অপসারণের জন্য ব্যাবস্থাপনা এবং জৈববৈচিত্র রক্ষায় কচ্ছপের অভায়াশ্রম রক্ষায় সংরক্ষিত এলাকা হিসেবে নির্দিষ্ট করা যেতে পারে। 
শেয়ার করুন :

মন্তব্য করুন